Monday, December 3, 2012

'যাব তাক হ্যায় জান' বনাম সান অফ সর্দার

'যাব তাক হ্যায় জান' বনাম


বলিউডের ক্যালেন্ডারে একটি গুরুত্বপূর্ণ দিন ‘দিওয়ালী’, এই দিনকে ঘিরে বলিউডবাসীর থাকে নানা পরিকল্পনা ।  প্রযোজকরা তাদের পকেট ভরাবার জন্য যেমন বসে থাকেন তীর্থের কাকের মতো, তেমনই বলিউডপ্রেমীরাও অপেক্ষায় থাকেন নতুন কোনো চমকের। আর এ বছরের ‘দিওয়ালী চমক’ যে অন্য যেকোনো বছরের তুলনায় হতে যাচ্ছে আরও অনেক বেশি আকর্ষণীয়, তা এখন প্রায় সবারই জানা। এই আকর্ষণের নেপথ্যে রয়েছে বছরের সবচাইতে প্রতীক্ষিত দুই বিগ বাজেটের সিনেমা ‘যাব তাক হ্যায় জান’ এবং ‘সন অফ সর্দার’। এবছরের দিওয়ালী, অর্থাৎ ১৩ নভেম্বর মুক্তি পাওয়া দু’টি সিনেমাতে রয়েছেন বর্তমান বলিউডের দুই রাঘব-বোয়াল শাহরুখ খান এবং অজয় দেবগন। মুক্তির কয়েক মাস আগে থেকেই যাদের মাঝে শুরু হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। কিন্তু কে হাসবে শেষ হাসি? দু’টি সিনেমার মধ্যকার চলমান ‘যুদ্ধ’ এবং বলিউডবাসীর প্রতিক্রিয়া নিয়ে লিখেছেন জেনিফার ডি প্যারিস।


শাহরুখ খান এবং অজয় দেবগনের মধ্যকার রেষারেষি বলিউডে পুরনো খবর। বলিউডের ‘কিং খান’ হিসেবে পরিচিত শাহরুখ যখন একচেটিয়া জনপ্রিয়তা উপভোগ করতে চান, তখনই অজয় নেমে আসেন ‘অ্যাকশন হিরো’র ইমেজ নিয়ে। তবে দুজনের এই ঠান্ডা লড়াই এবার সরগরম হয়ে উঠেছে বেশ ভালোভাবেই, একদিকে যেমন শাহরুখ মাঠে নেমেছেন ‘যাব তাক হ্যায় জান’ নিয়ে, তেমনই অজয়ের সঙ্গে আছে ‘সন অফ সর্দার’। এ বছরের ‘মোস্ট অ্যান্টিসিপেটেড’ অর্থাৎ বহুল প্রতীক্ষিত দুই সিনেমা নিয়ে মুক্তির আগেই শুরু হয় হয়ে নানা কল্পনা জল্পনা। একদিকে যেমন ‘সিংঘাম’, ‘বোল বচ্চন’ এর মত মেগা হিট দিয়ে বক্স অফিসে বাজিমাত করেছেন অজয়, তেমনি অন্যদিকে শাহর“খের সঙ্গে এবার রয়েছে ইয়াশ চোপড়া, ক্যাটরিনা কাইফ এবং আনুশকা শর্মার চমৎকার মেলবন্ধন। বড় ব্যানার, নামি দামি কলাকুশলী এবং সর্বোপরি বলিউডের দুই বর্তমান হার্টথ্রব অভিনেতা শাহরুখ খান এবং অজয় দেবগন- এ যেন বলিউড প্রেমীদের জন্য দিওয়ালীর সেরা উপহার। অবশেষে দীর্ঘ অপেক্ষার পর যখন মুক্তি পাচ্ছে বছরের সেরা ওই দুই সিনেমা, তখন বলা যায় একদিক থেকে ঝামেলাতেই পড়ে গিয়েছেন বলিউডপ্রেমীরা। তবে শেষমেশ প্রিয় দুই অভিনেতার মধ্যে কাকে বেছে নিবে দর্শক, এটাই এখন দেখার বিষয়।

‘যাব তাক হ্যায় জান’, বলিউডের ‘কিং অফ রোমান্স’ হিসেবে পরিচিত কীর্তিমান পরিচালক ইয়াশ চোপড়ার সর্বশেষ কাজ। ২০০৪ সালে ‘বীরজারা’ সিনেমার পর পরিচালনা থেকে বিরতি নিয়েছিলেন ইয়াশ চোপড়া। দীর্ঘ নয় বছর বিরতির পর ‘যাব তাক হ্যায় জান’ এর মধ্য দিয়ে আবারও পরিচালনায় হাত দেন তিনি। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, জীবনের সর্বশেষ কাজটি নিয়ে ভক্তদের প্রতিক্রিয়া জানার আগেই গত হলেন তিনি। নিজের ফিল্মি ক্যারিয়ারের শেষ কাজটি যেন সেরা হয়, তার জন্য চেষ্টার কোন ত্রুটি রাখেননি ইয়াশ চোপড়া। শাহরুখের রোমান্টিক ইমেজ, ইয়াশ চোপড়ার সিনেমার নায়িকাদের চিরাচরিত শিফন শাড়ি, চমৎকার সব গান এবং সেই সঙ্গে ভালোবাসা আর আবেগে ভরপুর অভিনয়। রোমান্টিক ফিল্মের ভক্তদের জন্য বলা যায় দীর্ঘ অপেক্ষার ফসল ‘যাব তাক হ্যায় জান’। আর ‘মোজার্ট অফ মাদ্রাজ’ এ আর রহমানের সঙ্গীত পরিচালনা এতে যোগ করেছে আকর্ষণের নতুন মাত্রা। অতএব রোমান্টিক মনের দর্শকদের পদার্পণ যে এদিকেই হবে, এমনটা অনুমান করা যায় সহজেই।


অপরদিকে রয়েছে রোমান্টিক কমেডি-ড্রামা ‘সন অফ সর্দার’। তেলেগু সিনেমা ‘মারিয়াদা রামান্না’ এর রিমেক ‘সন অফ সর্দার’ কে বলা হচ্ছে অজয় দেবগন অভিনীত এবছরের নিশ্চিত হিট যা বক্স অফিস মাতাবে অনেক দিন ধরেই। ‘বোল বচ্চন’ এবং ‘সিংহম’ এর মতো বক্স অফিস সুপারহিট উপহার দেওয়ার পর সবার প্রত্যাশা আরও একবার বাজিমাত করবেন অভিনেতা অজয় দেবগন। হিমেশ রেশামিয়ার সঙ্গীত এবং অশ্বিনী ধীরের পরিচালনায় অজয়ের বিপরীতে এই সিনেমায় রয়েছেন হাল আমলের জনপ্রিয় নায়িকা সোনাক্ষি সিনহা। এছাড়াও রয়েছেন সঞ্জয় দত্ত এবং একটি বিশেষ গানে অতিথি চরিত্রে অভিনয় করেছেন সালমান খান। ইতোমধ্যেই সালমান খানের সঙ্গে অভিনীত অজয় এবং সঞ্জয় দত্তের গান ‘পো পো পো’ বেশ জনপ্রিয়তা পেয়েছে। অজয় দেবগনের নিজস্ব প্রোডাকশনের সিনেমা ‘সন অফ সর্দার’ এবার বক্স অফিসে কেমন দেখাবে তার পারফরম্যান্স, তা দেখার জন্যেই অপেক্ষমান বলিউড।


সেরা হবার জন্য প্রতিযোগিতা বলিউডে নতুন কোনো ঘটনা নয়। তারই সূত্র ধরে আরও একবার মুখোমুখি হচ্ছেন দুই প্রতিদ্বন্দ্বী শাহরুখ খান এবং অজয় দেবগন। সিনেমা দু’টির মুক্তির তারিখ এক হওয়ায় কয়েকদিন আগে অজয় দেবগন ভারতের ‘কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া’ তে অভিযোগ করেছিলেন যে শাহরুখ খানের ‘যাব তাক হ্যায় জান’এর কারণে তার ‘সন অফ সর্দার’ কোনো থিয়েটারে একক প্রদর্শনীর সুযোগ পাচ্ছে না, কারণ একক থিয়েটারগুলোর সবগুলোই ‘যাব তাক হ্যায় জান’এর জন্য বুক করা হয়েছে। পরবর্তীতে বিষয়টির সুরাহা করা হয়। শুধুমাত্র ভারতেই নয়, ভারতের বাইরেও যেখানে ‘যাব তাক হ্যায় জান’ বুক করেছে ৬০০ থেকে ৬৫০ টি থিয়েটার, সেখানে তাকে পাল­া দিয়ে ‘সন অফ সর্দার’ বাগিয়ে নিয়েছে প্রায় ৩৫০ টি থিয়েটারের একক প্রদর্শনী। বলিউডের ব্যবসায়ী পন্ডিতরা ইতোমধ্যেই ঘোষণা দিয়ে দিয়েছেন যে ১০০ কোটির ক্লাবে নাম লেখাতে যাচ্ছে ওই দুই সিনেমা।


এছাড়াও ‘যাব তাক হ্যায় জান’ এবং ‘সন অফ সর্দার’ নিয়ে বলিউডি মিডিয়াতে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। এরই মাঝে শাহরুখের আরেক পুরনো শত্রু সালমান খান ঘোষণা দিয়েছেন, বন্ধু অজয়ের ‘সন অফ সর্দার’ এর পক্ষেই আছেন তিনি। আবার যখন অভিনেত্রী কাজলকে জিজ্ঞেস করা হয় বক্স অফিস জেতার এই লড়াইয়ে প্রিয় বন্ধু শাহরুখ নাকি স্বামী অজয়, কাকে সমর্থন করছেন তিনি? জবাব আসে সঙ্গে সঙ্গেই, স্বামীর পক্ষেই আছেন পতিব্রতা স্ত্রী কাজল।

তবে শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে শেষমেশ কার পাল­া হবে ভারি, আর বক্স অফিসে শেষ হাসিটা হাসবে কে, সেটা এখন বলে দেবে সময়ই। 

No comments:

Post a Comment